স্বাস্থ্য ভালো রাখতে ‘করলা চা’, তৈরি করবেন যেভাবে


Shikha BD প্রকাশের সময় : অক্টোবর ২১, ২০২৪, ৫:৪০ অপরাহ্ন /
স্বাস্থ্য ভালো রাখতে ‘করলা চা’, তৈরি করবেন যেভাবে

স্বাস্থ্য ভালো রাখতে রকমারি ভেষজ চা, নানা ফুলের নির্যাস দিয়ে চায়ের কথাও শোনা যায়। কিন্তু তা বলে করলা! তা দিয়ে ‘চা’? চোখ কপালে উঠল নাকি! এই পানীয় কিন্তু আপনার শরীর নিঃসন্দেহে ভালো রাখবে ।

রক্তচাপ থেকে কোলেস্টরল বশে থাকবে অনেক কিছুই। হতে পারে তেতো, তবে গুণের কথা ভাবলে চুমুক দিতে মোটেই অসুবিধা হবে না। তবে ‘চা’ বলা হলেও এই পানীয়ে কিন্তু চা-পাতার ব্যবহার নেই।

করলা চা : শুকনো করলা দিয়ে তৈরি এই পানীয় স্বাস্থ্য ভালো রাখতে পান করা হয়। করলায় রয়েছে হরেক গুণ। ভিটামিন ‘এ, ‘সি’ ছাড়াও রয়েছে ফাইবার। তেতো স্বাদের জন্য অনেকে এই সবজি অপছন্দ করেন ঠিকই, তবে গুণের জন্যই এর কদর।

উপকারিতা : করলা রক্তচাপ নিয়ন্ত্রণে ও ডায়াবেটিস কমাতে কার্যকর। কোলেস্টেরলের হার কমাতেও সাহায্য করে। ভিটামিন ‘সি’ থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করলাতে থাকে ভিটামিন ‘এ, যা চোখের জন্য ভালো। পাশাপাশি, লিভার ভালো রাখতেও সাহায্য করে করলা।

যেভাবে বানাবেন-
শুকনো করলার টুকরা পানিতে ভিজিয়ে রেখে করলা চা তৈরি হয়। পরিমাণমতো পানি ফুটিয়ে নিন, তার মধ্যে শুকনো করলার টুকরো দিয়ে ১০ মিনিট মাঝারি আঁচে ফোটান যাতে করলার পুষ্টি পাওয়া যায়। সামান্য চা পাতাও দিতে পারেন, এ হার্বাল চায়ে। মিষ্টির জন্য চিনির পরিবর্তে স্বাদমতো মধু নিন। এটি গুঁড়া হিসেবেও বিভিন্ন অনলাইনে পাওয়া যায়।

প্রতিবেদনটি সচেতনতার জন্য লেখা হয়েছে। ডায়েটে রাখার আগে অবশ্যই পুষ্টিবিদ অথবা চিকিৎসকের পরামর্শ নিতে হবে।